বরিশাল, ২২শে জানুয়ারি, ২০১৮ ইং,৯ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ সর্বশেষ আপডেট: ৩ ঘন্টা আগে
শিরোনাম

লাইভ ডেস্ক

দ্বিতীয়বারের মতো বাবা ‘হলেন’ সেল বাহাদুর

জানুয়ারি ৫, ২০১৮ ৪:৩৮ অপরাহ্ণ

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে থাকা হাতি পরিবারে নতুন অতিথি এসেছে। শুক্রবার সকালে সাফারি পার্কের হাতি দম্পতি বেলকলি ও সেল বাহাদুরের ঘরে ফুটফুটে একটি মাদি শাবক হাতি জন্ম নিয়েছে। এ নিয়ে সাফারি পার্কের আবদ্ধ পরিবেশে দ্বিতীয় বারের মতো হাতি সন্তান জন্ম দিলো। আর সেল বাহাদুর দ্বিতীয়বারের মতো বাবা হলেন।

শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ওই শাবকটির জন্ম হয়। গত বছরের ২৭ আগস্ট মুক্তিরাণী ও সেল বাহাদুর প্রথম মাদি শাবক বনমাধুরীর জন্ম দেয়। এ নিয়ে সাফারি পার্কে হাতি পরিবারে মোট সদস্য সংখ্যা দাঁড়ালো আটটিতে।

সাফারি পার্কের বণ্যপ্রানী পরিদর্শক আনিসুর রহমান  জানান, শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে হাতি বেষ্টনীতে বেলকলি তার ওই বাচ্চা প্রসব করেছে। বর্তমানে বেলকলি ও তার বাচ্চা সুস্থ আছে। দুই শাবকসহ হাতির সংখ্যা হলো আটটি। এর মধ্যে ২টি পুরুষ ও ৬টি মাদি হাতি।

বঙ্গবন্ধু সাফারি পার্কে ২০১৩ সাল থেকে ২০১৫ সালের মধ্যে আনা এশিয়াটিক হাতির মধ্যে ২টি পুরুষ ও ৪টি

মাদি হাতি ছিলো। বাচ্চাটিসহ মা হাতিটিকে আলাদা করে রাখা হয়েছে। মা ও শাবকটি যাতে বিরক্ত না হয় সে জন্য দর্শনার্থীদের তাদের বেষ্টনীর কাছে যেতে দেয়া হচ্ছে না।

পার্কের ভেটেরিনারি সার্জন মো. নিজাম উদ্দিন চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে জানান, নতুন বাচ্চাটি জন্মের ২৫-৩০ মিনিটের মধ্যে ওঠে দাঁড়িয়েছে। জন্মের সময় শাবকের ওজন ছিল ৫৫ কেজি। তিন-চার বছর পর্যন্ত হস্তিশাবকরা মায়ের দুধ পান করে থাকে। তবে এক বছর পর থেকে দুধের পাশাপাশি অন্য খাবার খাওয়ার চেষ্টা করে। মা হাতিটি জন্মের পর হিংস্র হয়ে উঠে। বাচ্চার কাছে কাউকে ভিড়তে দেয় না। প্রসূতি মা হাতির কথা বিবেচনা করে তার খাবার তালিকায় পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে প্রতিদিন খাবার তালিকায় ৪০ কেজি গাজর, ২০ কেজি মিষ্টি কুমড়া, ৪০ কেজি আখ, ২০০ কেজি কলা গাছ, ১০০ কেজি সবুজ ঘাস, ৫ কেজি আতপ চালে জাউ দেয়া হচ্ছে। নতুন এ শাবকটির নাম মায়ের সঙ্গে মিল রেখে ফুলকলি রাখার প্রস্তাব করা হবে।

Facebook Comments

পাঠকের মতামত:

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
TECHNOLOGY: SPIDYSOFT IT GROUP